বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০১:৪০ পূর্বাহ্ন

ঘোষনাঃ-
সারাদেশে সকল জেলা ও উপজেলায় প্রতিনিধি নিয়োগ করা হইবে, আগ্রহী প্রার্থীগণকে নিম্ন ঠিকানায় অথবা ইমেইল এ আবেদন পত্র জমা দেয়ার জন্য অনুরোধ করা হইলো।
শিরোনাম :
পাটগ্রামে সাংবাদিক ইফতেখার আহমেদ এর বাড়িতে ভয়াবহ অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি নওগাঁয় বিভিন্ন পয়েন্টে পানি বৃদ্ধি নওগাঁর আত্রাইয়ে জাতীয় কন্যা শিশু দিবস পালিত ডিমলায় সমন্বয় ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষরোপন ডিমলায় বিনামূল্যে টিউবওয়েল বিতরণ বন্যার রেশ কাটতে না কাটতেই বন্যা নিয়ন্ত্রণ বাঁধে শুরু হয়েছে ভাঙন নওগাঁ আত্রাইয়ে আসন্ন উপনির্বাচন উপলক্ষে একমত বিনিময় সভা বুড়িমারী স্থলবন্দর থেকে ছেড়ে আসা ট্রেনের সাথে মালবাহী ট্রাকের সংঘর্ষে ট্রেন চালক আহত উপসহকারী কৃষি নিয়োগ বাস্তবায়নের দাবীতে অনির্দিষ্ট কালের অবস্থান পুলিশ সুপার আবিদা সুলতানা ও সাংবাদিক নাদিরা কিরণের সহায়তা পেলেন নির্যাতিতরা দহগ্রামের রাস্তায় পরিত্যক্ত অবস্থায় আড়াই লক্ষাধিক টাকার কসমেটিকসও পার্টস উদ্ধার! শীঘ্রই চালু হতে যাচ্ছে বুড়িমারী থেকে সরাসরি ঢাকাগামী “তিনবিঘা এক্সপ্রেস” ট্রেনটি লালমনিরহাট তুষভান্ডার ইউপির-দলগ্রাম রাস্তা মেরামত ধর্ষনে সহায়তাকারী এক নারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১৩ ধুনটে আসন্ন পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী সাংসদের ছোট ভাই রেজা ধুনটে সার ও বীজ মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত লালমনিরহাটে শত শত একর জমির আমন ক্ষেত নষ্ট হতাশা গ্রস্থ্য কৃষক কুল হাতীবান্ধার যুবক ফেন্সিডিল সহ ডিমলা পুলিশের হাতে গ্রেফতার ডিমলায় কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ পাটগ্রামে সিংগিমারী নদীতে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার

লালমনিরহাটে শত শত একর জমির আমন ক্ষেত নষ্ট হতাশা গ্রস্থ্য কৃষক কুল

এস বাবু রায়, লালমনিরহাট জেলা প্রতিনিধি।

চলতি বর্ষা মৌসুমে উজান থেকে নেমে আসা পানিতে সর্বনাশা তিস্তা নদীর বন্যায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ৬ টি ইউনিয়নে শত শত একর জমির রোপা আমন ধান ক্ষেত পঁচে নষ্ট হয়ে গেছে, হতাশা গ্রস্থ্য কৃষক কুল। উত্তর অঞ্চলের অত্র জেলার মানুষ মঙ্গা,খরা,নদীভাঙ্গা,এনজিও ও দাদন ব্যবসায়ীদের সুদের কিস্তির টাকা সহ বিভিন্ন সমস্যায় জর্জরিত এছাড়া করোনা ভাইরাসের প্রাদূর্ভাব। এরই মধ্যে বর্ষা মৌসুমে বেঁচে থাকার তাগিদে বছরের পেটের ভাতের জোগান দেওয়ার জন্য বুকভরা আশা নিয়ে কেউ কেউ কিস্তির টাকা নিয়ে রোপা আমন ধান লাগায় কিন্তু বুকভরা আশার গুড়েবালি ঢালে সর্বনাশা বন্যা। বিশেষ করে নদীভাঙ্গা ৬টি ইউনিয়নের রোপা আমন ধানের ব্যপক ক্ষতি হয়েছে। উজানের পানি নেমে গেলেও সমস্যা হচ্ছে অতিরিক্ত পানির কারনে পঁচে নষ্ট হওয়া ক্ষেতগুলোতে নতুন করে রোপা আমন ধান ক্ষেত রোপন করতে গেলে বীজতলার প্রয়োজন কিন্তু অত্র হাতীবান্ধা উপজেলায় কোথাও পাওয়া যাচ্ছেনা বলে জানান কৃষক কুল। তাতে এ উপজেলার ৬টি ইউনিয়নে প্রায় ২ শত একর জমির সম্প্রতি লাগানো রোপা আমন ধান ক্ষেত নষ্ট হয়েছে। সরজমিনে গত বুধবার উপজেলার গড্ডিমারী ইউনিয়নের তালেব মোড় এলাকায় ঘুরে তিস্তা নদীর বন্যা কবলিত এলাকার কৃষকদের সাথে কথা বলে জানাগেছে, সম্প্রতি বন্যায় সানিয়াজান, গড্ডিমারী, সিংগীমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া ও ডাউয়াবাড়ি এই ৬টি ইউনিয়নে প্রায় ২ শত একর জমির সম্প্রতি লাগানো রোপা আমন ধান ক্ষেত পঁচে নষ্ট হয়েছে। গড্ডিমারী ইউনিয়নের তালেব মোড় এলাকার ছানোয়ার, শাহজামাল ও শুকুর আলী এ প্রতিনিধিকে বলেন, বুকভরা আশা নিয়ে কিস্তির টাকা দিয়ে রোপা আমন ধান লাগাই কিন্তু বুকভরা আশার গুড়েবালি ঢালে সর্বনাশা তিস্তা নদীর বন্যা। বর্তমানে পুনরায় আমন ধানক্ষেত রোপন করতে চাই কিন্তু চলতি মৌসুমের ধানক্ষেত রোপনের শেষ সময় হওয়ায় কোথাও বীজতলার খবর পাওয়া যাচ্ছেনা। অপরদিকে সিন্দুর্না ইউনিয়নের আইয়ুব আলী ও আলী হোসেন বলেন, সর্বনাষা তিস্তা নদীর ভাঙ্গনে প্রায় সব জায়গা জমিন হারিয়ে এনজিও থেকে কিস্তির টাকা নিয়ে বর্গাজমিনে আমন ধান লাগিয়ে ছিলাম সে সম্বলটুকু হারিয়ে এখন আমরা পথে বসেছি। এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা কৃষি অফিসার হারুনর রশিদ বলেন, ১ দশমিক ১ হেক্টর জমিতে কৃষি অফিস কৃর্তক আপতকালীন বীজতলা তৈরী করেছি, এখনও বিতরন শুরু হয়নি। যদি কোন কৃষকের রোপা আমন ধানের বীজ তলার প্রয়োজন হয় তাহলে কৃষি অফিসে যোগাযোগ করলে আমার যতটুকু পারি ধানের চারা দিয়ে সহযোগিতা করব।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Daily Lal Barta
Design & Developed BY N Host BD