বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৮ অপরাহ্ন

ঘোষনাঃ-
সারাদেশে সকল জেলা ও উপজেলায় প্রতিনিধি নিয়োগ করা হইবে, আগ্রহী প্রার্থীগণকে নিম্ন ঠিকানায় অথবা ইমেইল এ আবেদন পত্র জমা দেয়ার জন্য অনুরোধ করা হইলো।
শিরোনাম :
প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি তিনবিঘা এক্সপ্রেস কি বাস্তবায়ন হবে না..!  পাটগ্রাম সরকারি কলেজে ছাত্রলীগের শিক্ষার্থীদের মাঝে করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ প্রধানমন্ত্রী ও রেলওয়ে মন্ত্রীর প্রতিশ্রুতির ১০বছরেও চালু হয়নি “তিনবিঘা এক্সপ্রেস” তিনবিঘার ভিতরের রাস্তার দু’দিকে প্রাচীর তৈরি করার বিরোধিতায় ঢাকায় মানববন্ধন পাটগ্রাম গ্রামীণ ফুটবল খেলায় ২-১ গোলে পরাজিত বাংলা বাজার তিনবিঘা করিডোরের ভিতরে বিএসএফের প্রাচীর নির্মাণ- বিজিবি’র বাঁধা মাছের ঘাটতি পূরণে পাটগ্রামে পোনা অবমুক্তকরণ বুড়িমারী স্থলবন্দর জিরো পয়েন্টে লাশের দাবিতে স্বজনদের বিক্ষোভ অবরোধ লালমনিরহাটে হাইওয়ে পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা হাতীবান্ধায় রাস্তা দখল করে বাড়ী নিমার্ণ প্রতিবাদ করায় নারীকে মারধর কুচলিবাড়ী ইউনিয়ন পরিষদের সদস্যদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় পদ্মা সেতু এখন দৃশ্যমান… বাংলাদেশীকে বিএসএফ’র মারধর, ২ ঘন্টা বন্ধ করিডোর গেট সাপের কামড়ে মৃত্যু নয় বিষমুক্ত এন্টিডোট এখন পাটগ্রাম পৌরসভায়! সাভারে কলেজ অধ্যক্ষ হত্যা, সুষ্ঠু বিচারের দাবীতে হাতীবান্ধায় মানবাধিকার কমিশনের স্মারকলিপি মৃত্যুর ২০ বছর পরে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন রেয়াজ উদ্দিন আদালতের আদেশ ১০৭ ধারা অমান্য করে বাদীর বাড়ীতে হামলা পাটগ্রামে ধরলা নদী থেকে গৃহবধূর মৃতদেহ উদ্ধার বঙ্গবন্ধুর খুনিদের কাউকে ছাড় দেওয়া হবে না – মোতাহার হোসেন এমপি   “বঙ্গবন্ধু স্মরণে” দহগ্রামে ৫১ বিজিবি’র ত্রাণ

বাগানে ব্যস্ত জাতীয় পুরুস্কার প্রাপ্ত কমলাচাষী ফাতেমা মজুমদার

মোস্তাফিজুর রহমান লালমনিরহাট জেলা প্রতিনিধিঃমহামারী করোনা ভাইরাস এর কারনে গত ১ বছর যাবত  শিক্ষা  প্রতিষ্ঠান বন্দ, তাই ঘড়ে  বসে সময় নষ্ট না করে কমলা বাগান পরির্চযায় ব্যস্ত সময় পার করছেন জাতীয় পুরুষ্কার  প্রাপ্ত কমলা চাষী লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার পশ্চিমসারডুবী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহ শিক্ষক মোছা: ফাতেমা মজুমদার। প্রধানমন্ত্রী দেয়া পরামর্শ আর জাতীয় পুরুস্কারই আরো উৎসাহ বাড়িয়ে দেয় ফাতেমার।জানাগেছে,উপজেলার মিলন বাজার মোজাম্মেল হোসেন আহম্মেদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পশ্চিম সারডুবী এলাকার খলিলুর রহমান এর স্ত্রী পশ্চিম সাড়ডুবি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফাতেমা মজুমদার গত ২০০৫ ইং সালে কমলা খেয়ে বীজ রোপন করে  পরীক্ষা মুলক ১ টি চারা গাছ থেকে আজ বিশাল বাগান করতে সক্ষম হয়েছে। বর্তমান নাগপুরি সহ বিভিন্ন উন্নত জাতের ৫ শতাধিক গাছে কমলা ধরেছে। চারা গাছ ও কমলা  বিক্রী করে প্রতি মৌসুমে ৫ লাখ টাকা আয় করেন। ইতো মধ্যেই একজন সফল কমলা চাষী  হিসেবে বিভিন্ন এলাকায় ব্যপক পরিচিতি লাভ করেছেন। এছাড়াও সাংবাদিক কর্তৃক বাগানের ছবি বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত হওয়ার পর  জেলা প্রশাসক সহ একের পর এক সরকারী, বেসরকারী উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষের আগমন ঘটেছিল কমলা বাগান  পরিদর্শনে। ২০১৪ ইং সালে শুরু হয় বাগান থেকে কমলা বিক্রী, এরই এক পর্যায়ে শ্রেষ্ঠ কমলা চাষী হিসেবে ২০১৬ ইং সালের ৭ জানুয়ারী প্রধানমন্ত্রীর দেয়া জাতীয় পুরুস্কার লাভ করেন ফাতেমা মজুমদার। সরজমিনে  আজ মঙ্গলবার  কথা হয় কমলা চাষী ফাতেমা মজুমদারের সাথে, এসময় তিনি বলেন, কমলা একটি অর্থকারী ফল হলেও আমরা উত্তরাঞ্চলের মানুষ হিসেব করি না। অথচ এ অঞ্চলের মাটি কমলা চাষের উপযোগি, তার বাস্তব প্রমান আমার বাগান।  প্রধানমন্ত্রীর উন্নয়নে নারীরাও পারেন সহযোগিতা করতে। তাই আমি চুপ করে ঘড়ে বসে না থেকে কৃষি সহ বিভিন্ন উন্নয়ন মুলক কর্মে অংশ নিচ্ছি। এখন পর্যায়ক্রমে বাগান সম্প্রসারিত করে ৫ শতাধিক কমলা গাছ থেকে কমলা ও নার্সারী থেকে  হাজার হাজার কলম চারা বিক্রী করে  বছরে ৫ লাখ টাকা আয় হচ্ছে। স্বামী ও স্ত্রী দুজনেই চাকুরী জীবি (শিক্ষক) হয়েও অসম্ভব কে সম্ভব করে এ বিশাল কমলা বাগান লালমনিরহাট জেলার বহুল প্রসংশনীয় বিষয় হয়ে দাড়িয়েছে জেলা বাসির কাছে। দুজনের চাকুরী জীবন,স্কুল টাইম ও দায়িত্ব পালন শেষে  অবসর সময়ের সফলতা ও বারতি আয় বদলে দিয়েছে ১ ছেলে ও ৩ মেয়ে সহ ৫ সদস্য’র পরিবারের ভবিষ্যৎ চলার গতি ধারাকে।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Daily Lal Barta
Design & Developed BY N Host BD