সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১০:৩৮ পূর্বাহ্ন

ঘোষনাঃ-
সারাদেশে সকল জেলা ও উপজেলায় প্রতিনিধি নিয়োগ করা হইবে, আগ্রহী প্রার্থীগণকে নিম্ন ঠিকানায় অথবা ইমেইল এ আবেদন পত্র জমা দেয়ার জন্য অনুরোধ করা হইলো।
শিরোনাম :
৯৯৯ জরুরী সেবা পাচ্ছেন পাটগ্রাম উপজেলাবাসী ধুনটে জমঈয়তে আহলে হাদীসের নান্দিয়ার পাড়া এলাকা কমিটি গঠন পাটগ্রাম স্বাস্থ্য কর্মকর্তাকে বদলি লালমনিরহাট নেছারিয়া কামিল মাদ্রাসা প্রাঙ্গণে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধন পলাশবাড়ী সোনালী ব্যাংক ভবনে ঢুকে কর্মকর্তাদের লাঞ্চিত ও হামলা :: শাখাটির ভবন পরিবর্তনের দাবী সচেতন মহলের বাংলাদেশ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশনের রংপুর বিভাগীয় সভাপতি নির্বাচিত হলেন পাটগ্রামের নেতা বাবুল জাতীয় আবৃত্তি কার বাঙালী মঞ্চের সাধারণ সম্পাদকে আরিফ পাটোয়ারীর ফুলের শুভেচ্ছা পাটগ্রামে জমি নিয়ে সংঘর্ষ আহত-৪ তিস্তা এখন ধু-ধু বালু চর কৃষিক্ষেত্রে বিরূপ প্রভাব আবারো দেখতে চান হামুকে খুনিয়াগাছ ইউনিয়ন চেয়ারম্যান বুড়িমারীতে পিটিয়ে-পুড়িয়ে হত্যার তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসকের নিকট হস্তান্তর প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে যুবলীগের পক্ষ থেকে মেয়র প্রার্থী ঘোষণা দিলেন নেতারা বুড়িমারীতে হত্যা মামলার ১ নম্বর অাসামী আবুলের ৫ দিনের রিমান্ড মঞ্জুর কুচলিবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের বঙ্গবন্ধু টি- 10 শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট খেলার পুরস্কার বিতরণ বুড়িমারীতে হত্যার শিকার জুয়েলের মেয়ের হাতে অনুদানের চেক তুলে দিলেন লালমনিরহাট ডিসি পাটগ্রামে গণঅবস্থান মানববন্ধন বিক্ষোভ সমাবেশ করেছেন হিন্দু জনগোষ্ঠী সংসদে নিন্দা প্রস্তাব উত্থাপনের দাবি জানালেন পাটগ্রামের আলেম সমাজ বুড়িমারীর ঘটনার মূল হোতা হোসেন ডেকোরেটর মালিক ঢাকায় গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার ডিমলায় পরিবেশ ও শব্দদূষণ প্রতিরোধ কমিটির আলোচনা অনুষ্ঠিত জুয়েল হত্যার বিচারের দাবীতে নাগরিক অধিকার ফোরামের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

পাটগ্রাম পৌরসভায় ল্যাকটেটিং মাদার কর্মসূচীর আওতায় সাড়ে তিন’শ নাম তালিকার বিপরীতে আবেদন পরেছে দুই সহস্রাধিক

সানি,লালমনিরহাটঃ

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা সমাজ সেবা অধিদপ্তর কর্তৃক বয়স্ক,বিধবা, ও প্রতিবন্ধী শতভাগ ভাতাভোগীর আওতায় অন্তর্ভুক্ত হওয়ার পর এবার মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতায় ইউনিয়নগুলোতে চলছে মাতৃত্বকাল ভাতাভোগীর নাম তালিকার কাজ।আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইউএনও কামরুন নাহারের নেতৃত্বে আবেদনগুলো যাচাই বাছাই উপজেলার ৮ ইউনিয়নে গড়ে ৫৫ জন হিসেবে ৪৪০ জনের বিপরীতে আবেদন জমা পরেছে দশ হাজারেরও বেশি।
এদিকে,পাটগ্রাম পৌরসভার ৯ টি ওয়ার্ডে ল্যাকটেটিং মাদার কর্মসূচী’র আওতায় সাড়ে তিন’শ হতদরিদ্র মা’য়ের নাম লেখাতে আবেদন পরেছে দুই সহস্রাধিক। এমন তথ্য জানিয়েছে পাটগ্রাম মহিলা বিষয়ক অধিদপ্তর।

ছেলে হোক আর মেয়ে হোক দু’টি সন্তানের একটি কমপক্ষে দুই বছর বয়সের কম হতে হবে,দুগ্ধ পান করে এমন মা’য়েরা সরাসরি সাক্ষাত দিতে এসে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘসময় দাঁড়িয়ে থাকায় ১৮ ও ১৯ অক্টোবর পৌর এলাকার ১,২,৩ নং ও ৪,৫,৬ নং পৌর এলাকার শতশত মা’ না খেয়ে ক্লান্ত ও অসুস্থ্য হয়ে পরেন বলে প্রত্যক্ষদর্শীও ভুক্তভোগী মা’য়েরা জানান।

একারণে ৭,৮,৯ নং পৌর ওয়ার্ডের সাক্ষাতকার ২০ অক্টোবরের পরিবর্তে আগামী ২৭ অক্টোবর তারিখ নির্ধারণ করে শহীদ আফজাল মিলনায়তনে বসার ব্যবস্থা নিয়ে ইউএনও কামরুন নাহার মাইকিং দিয়ে প্রচার করার ব্যবস্থা নেন।

প্রতি ২ বছর অন্তর অর্থাৎ ২৪ মাস পরপর মাতৃত্বভাতা ও ল্যাকটেটিং মাদার কর্মসূচী’র সুবিধাভোগীদের নাম তালিকা পরিবর্তন করা হয়।আর্থিক সঙ্কটে থাকা তুলনামূলক হতদরিদ্র এসব মা’ প্রতিমাসে ৮০০ টাকা হারে ভাতা পাবেন বলে জানিয়েছেন মহিলা বিষয়ক কার্যালয়ের সহকারী জাহাঙ্গীর আলম।

তিনি আরও জানান,ইউনিয়ন পর্যায়ে তালিকা প্রস্তুত করণের জন্য ৭ সদস্যের ইউনিয়ন মাতৃত্বকাল ভাতা নামে একটি কমিটি রয়েছে।
সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান এ কমিটি’র সভাপতি ও ইউনিয়ন পরিষদের সচিব হচ্ছেন সদস্য সচিব।
এছাড়াও ওই কমিটি’র সদস্য হিসেবে আছেন সংরক্ষিত মহিলা সদস্য,সমাজসেবা কার্যালয়ের ইউনিয়ন সমাজ কর্মী,ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা অফিসার কর্তৃক মনোনীত প্রাইমারী স্কুলের একজন শিক্ষক প্রতিনিধি।

যাচাই- বাছাই করে চূড়ান্ত তালিকা করার পর এসব ভাতাভোগীদের নাম অনুমোদন দিবেন উপজেলা মাতৃত্বকাল ভাতা কমিটি।

উপজেলা কমিটি’র কার্যক্রম পরিচালনার জন্য পদাধিকার বলে ইউএনও’কে সভাপতি এবং মহিলা বিষয়ক কর্মকর্তা’কে সদস্য সচিব মনোনীত করে সরকার কমিটি গঠন করে দেন।এ কমিটিতে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা,উপজেলা সমাজসেবা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান মিলে ওই কমিটি’তে ৫ জনের নাম রয়েছে।

অন্যদিকে,উপজেলার ৮ টি ইউনিয়নে লোকসংখ্যার আনুপাতিক হারে ৩ হাজার ২’শ ২০ জন মহিলা ভিজিডি কার্ডের মাধ্যমে মাসে ৩০ কেজি চাল হিসেবে সরকারের খাদ্য সহায়তা পাচ্ছেন।
এসব মহিলার নামে স্ব স্ব ব্যাংক হিসাব নম্বরে মাসিক ২৭৫ টাকা হিসেবে সঞ্চয় জমা করার কাজটি তদারকি করেন জেলার আদিতমারী উপজেলার প্রতিক প্রগতি সংঘ ও একতা সংঘ নামে দু’টি এনজিও।
নিয়মানুযায়ী,১৮ থেকে ৫০ বছরের সুঠাম দেহের অধিকারী কর্ম পারদর্শী হতদরিদ্র এসব মহিলা ভিজিডি খাদ্য সহায়তা পেয়ে আইজিএ প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে আগে ২৪ মাসে ২০০ টাকা হারে মাসিক সঞ্চয় করলেও বর্তমানে সময় কমিয়ে ১৮ মাস করার কারণে মাসে ২৭৫ টাকা সঞ্চয় করার কথা বলা হয়েছে।প্রশিক্ষণ নেয়া অধিকাংশ মহিলা ৮% সার্ভিস চার্জ সুদে ৫ হাজার ১০ হাজার এমনকি ১৫ হাজার টাকা ২৪ কিস্তিতে পরিশোধের সুযোগে ক্ষুদ্রঋণ সহায়তাও পাচ্ছেন বলে জানা গেছে। প্রতিক প্রগতি সংঘ এনজিও চেয়ারম্যান বিরেন্দ্র নাথ রায় এ প্রতিনিধিকে জানান,সরকারের সাথে সমন্বয় করে মাসিক সঞ্চয় ও কিস্তি জমাসহ আইজিএ প্রশিক্ষণের মাধ্যমে গ্রামের হতদরিদ্র এসব নারীদের স্বাবলম্বী করার চেস্টা করছেন তারা।

বৃহস্পতিবার বিকেলে শহীদ আফজাল মিলনায়তনে মহিলা বিষয়ক কর্মকর্তা সাবরিনা লাকী একটি প্রশিক্ষণ অনুষ্ঠানে ব্যস্ত থাকায় তাঁর সাথে সরাসরি সাক্ষাত মিলেনি।
তার সেল ফোনটি বন্ধ পাওয়া যায় বলে তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

পাটগ্রাম ইউএনও কামরুন নাহারের ফোনে সংযোগ পাওয়া যায়নি।

পাটগ্রাম পৌরসভার মেয়র মোঃশমসের আলী বলেন,ল্যাকটেটিং মাদার কর্মসূচী’র আওতায় মাসে ৮০০ টাকা ভাতা পেলেও হতদরিদ্র মা’য়েদের উপকারে আসবে।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 Daily Lal Barta
Design & Developed BY N Host BD